Updated on September 23rd, 2022 at 10:18 am(BST)

ইউক্রেনে রুশ আগ্রাসন জাতিসংঘের মূল নীতির নির্লজ্জ লঙ্ঘন : বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জাতিসংঘের সাধারণ পরিষদে বলেছেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন জাতিসংঘের সনদের মূল নীতির নির্লজ্জ লঙ্ঘন। এক ভাষণে প্রেসিডেন্ট বাইডেন ঐ যুদ্ধকে নৃশংস এবং অপ্রয়োজনীয় বলেও বর্ণনা করেন। তিনি বলেন, পুতিন বুধবার ইউরোপের বিরুদ্ধে প্রকাশ্য পরমাণু হুমকি দিয়েছেন। সারা বিশ্বকে রাশিয়ার ভয়ানক কর্মকাণ্ডগুলো নজরে রাখার জন্য তিনি আহ্বান জানান। প্রেসিডেন্ট বাইডেন খাদ্য অনিরাপত্তা যাতে না বাড়ে সেজন্য রাশিয়াকে ইউক্রেন যুদ্ধ থামানোর আহ্বান জানান। মার্কিন প্রেসিডেন্ট বলেন, একমাত্র মস্কোর সরকার ছাড়া কেউই সংঘাত চায় না। বাইডেন জাতিসংঘের স্থায়ী ও অস্থায়ী সদস্য বাড়ানোর বিষয়ে সমর্থন জানান।

স্নায়ুযুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র
প্রেসিডেন্ট বাইডেন গতকাল ভাষণে বলেন, যুক্তরাষ্ট্র চীন কিংবা অন্য দেশের সঙ্গে সংঘাত কিংবা স্নায়ুযুদ্ধ চায় না। তিনি ‘এক চীন নীতি’তে যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করেন। বাইডেন বলেন, আমরা সংঘাত চাই না, আমরা ঠান্ডা লড়াই চাই না, আমরা কোনো জাতিকে যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোনো অংশীদারকে পছন্দের কথাও বলতে চাই না। তিনি বলেন, যুক্তরাষ্ট্র তাইওয়ান প্রণালিতে শান্তি এবং স্থিতিশীলতা চায়। তবে কেউ এককভাবে কোনোকিছু পরিবর্তন করলে যুক্তরাষ্ট্র তার বিরোধিতা করে বলেও উল্লেখ করেন প্রেসিডেন্ট বাইডেন। ‘আমরাই ইতিহাসের লেখক’ উল্লেখ করে প্রেসিডেন্ট বাইডেন জাতিসংঘ সনদের প্রতি বিশ্বাস স্থাপন করে বিশ্বকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।

ইরানের পরমাণু অস্ত্র ইস্যু
প্রেসিডেন্ট বাইডেন আবারও যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বলেন, ইরানকে পরমাণু অস্ত্রের অধিকারী হতে দেওয়া হবে না। তিনি বলেন, ইরান যদি তার বাধ্যবাধকতা মেনে চলে তাহলে যুক্তরাষ্ট্র জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশনে সমঝোতা করতে পারে। তিনি কূটনীতির মাধ্যমে পরমাণু অস্ত্রবিহীন বিশ্ব গঠনে বিশ্ব নেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি রাশিয়া, চীন এবং উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের হুমকির কথাও উল্লেখ করেন।

জলবায়ু ইস্যু
ক্ষমতায় আসার পর বিনিয়োগের ক্ষেত্রে জলবায়ু ইস্যুকে গুরুত্ব দিয়ে আসছেন উল্লেখ করে প্রেসিডেন্ট বাইডেন বলেন, তার সরকার প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে এসেছে। তিনি কপ২৬ এবং বৈশ্বিক উষ্ণতার মাত্রা ১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে নিয়ে আসতে তার দেশের অঙ্গীকারের কথাও জানান। প্রেসিডেন্ট বাইডেন জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তার সরকারের সাড়ে ৩ হাজার কোটি ডলারের বেশি একটি ব্যয় পরিকল্পনা পাশ হওয়ার কথাও উল্লেখ করেন তার ভাষণে।

Total views 171

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।