Updated on June 2nd, 2023 at 9:16 am(BST)

সরকারের সুর নরম হয়ে এসেছে: মির্জা ফখরুল

যুক্তরাষ্ট্রের নতুন ভিসা নীতি ঘোষণার পর সরকারের সুর নরম হয়ে এসেছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ‘ভিন্ন আঙ্গিকে ভিন্ন মোড়কে আওয়ামী লীগ নতুন বাকশাল প্রতিষ্ঠা করতে চেয়েছিল। কিন্তু তারা ভেবেছিল এক, হয়েছে আরেক। কয়েক দিন আগেও তাদের কত লাফালাফি। এখন তারা বলছে, আলাপ-আলোচনার মধ্য দিয়েই সমাধান করতে হবে। বিরোধীদের কর্মসূচিতে বাধা দেওয়া হচ্ছে না।’

আজ সোমবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এসব কথা বলেন। প্রয়াত রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে দলটি এই আলোচনা সভার আয়োজন করে।

বিরোধী দলের আন্দোলন নিয়ে সরকারের বিরুদ্ধে ফাঁদ পাতার অভিযোগ তুলে দলীয় নেতা-কর্মীদের সতর্ক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন চূড়ান্ত পর্যায়ে এসে পৌঁছেছে। সরকার নানাভাবে ট্র্যাপে (ফাঁদে) ফেলার চেষ্টা করবে। নিজেরা অগ্নিসন্ত্রাস করে বিএনপি নেতা-কর্মীদের নাম দেবে। সতর্ক থাকতে হবে। শান্তিপূর্ণ আন্দোলন আরও তীব৶ হবে।

সরকার জিয়াউর রহমানকে জাতির কাছে খলনায়ক হিসেবে দেখানোর চেষ্টা করছে মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, ‘আওয়ামী লীগের একদলীয় শাসন থেকে দেশকে বহুদলীয় গণতন্ত্র নিয়ে এসেছিলেন জিয়াউর রহমান। তিনি মানুষের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। সেখান থেকে কীভাবে বের করবেন।’

সভার প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ জিয়াউর রহমানকে নিয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য দিয়ে অপপ্রচার চালাচ্ছে। ইদানীং আওয়ামী লীগের নেতারা বলেন, জিয়াউর রহমান নাকি মুক্তিযোদ্ধা ছিলেন না৷ হীনম্মন্যতায় ভোগা সরকার এই মিথ্যা তথ্য দিয়ে তরুণ প্রজন্মকে বিভ্রান্ত করতে চায়।

এই সরকার স্বেচ্ছায় ক্ষমতা ছাড়বে না মন্তব্য করে খন্দকার মোশাররফ হোসেন বলেন, এই সরকারের কাছ থেকে দেশের মানুষকে রক্ষা করতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘যুক্তরাষ্ট্রের ভিসা নীতির মাধ্যমে এই সরকার তৃতীয় চপেটাঘাত খেয়েছে। এর আগের দুটি চপেটাঘাত ছিল র‍্যাব কর্মকর্তাদের নিষেধাজ্ঞা ও গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ না পাওয়া৷ ২০১৪ ও ২০১৮ সালের ভোট চুরি দেখে এবার নির্বাচনের সাত মাস আগেই যুক্তরাষ্ট্র ভিসা নীতি ঘোষণা করেছে।’

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরীর সঞ্চালনায় সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন, শাহজাহান ওমর, শামসুজ্জামান, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম প্রমুখ।

সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল ৩০ মে। ১৯৮১ সালের এই দিনে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্যের হাতে তিনি নিহত হন। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। দেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) প্রতিষ্ঠাতাও তিনি।

জিয়াউর রহমানের ৪২তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামীকাল বেলা ১১টায় বিএনপির নেতারা জিয়াউর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। এরপর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতারা ফুল দেবেন।

Total views 1060

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।