Updated on September 15th, 2021 at 9:51 am(BST)

সব প্রতিশ্রুতি ভঙ্গ করছে তালেবান : জাতিসংঘ

আফগানিস্তান তালেবানরা ক্ষমতা গ্রহণের পর যে প্রতিশ্রুতি দিয়েছে তা ভঙ্গ করছে। তাদের প্রতিশ্রুতি ছিল নারীদের ঘরের বাইরে কাজ করতে দেওয়া হবে। তবে, তারা নারীদের ঘরে থাকার নির্দেশ দিচ্ছে এবং কিশোরীদের স্কুলে যেতে বাধা দিচ্ছে। খবর : রয়টার্স

এমনকি তাদের সঙ্গে মতের অমিল রয়েছে এমন নাগরিকদের খুঁজতে ঘরে ঘরে তল্লাশি চালাচ্ছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলে।

সোমবার জেনেভায় মানবাধিকার পরিষদে তিনি বলেন, তালেবান গত মাসে ক্ষমতা দখলের পর আফগানিস্তান বিপজ্জনক অধ্যায়ে প্রবেশ করেছে। এ বিষয়ে নারী, বিভিন্ন জাতিগোষ্ঠী ও ধর্মীয় অনেক সম্প্রদায় চিন্তিত।

মিশেল আরও বলেন, তালেবানরা নারী অধিকার সমুন্নত রাখার আশ্বাস দিলেও গত তিন সপ্তাহে এর উল্টোটাই দেখা গেছে। তারা ১৯৯৬-২০০১ সালের সময়কার শাসকের চরিত্রেই আছে। তালেবানের নতুন সরকারে নারী নেতৃত্ব না থাকা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন তিনি।

তিনি আরও জানান, আফগানিস্তানের ক্ষমতা হারানো সরকারের কর্মকর্তাদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হলেও সেটিও ভঙ্গ করা হচ্ছে।

তালেবানরা প্রতিশোধ পরায়ণ হয়ে উঠেছে মন্তব্য করে তিনি আফগানিস্তানে মানবাধিকারের বিষয়টি নজরে রাখার ব্যবস্থা করার আহ্বান জানান।

Total views 530

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।