Updated on October 4th, 2022 at 10:14 am(BST)

ভারত থেকে ২৪৪ মিলিয়ন ডলারের অস্ত্র কিনছে আর্মেনিয়া

নাগোরনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে আবারও মুখোমুখি দুই প্রতিবেশী আজারবাইজান ও আমেনিয়া।

আজারবাইজানের হামলা ঠেকাতে এবার ভারত থেকে ২৪৪ মিলিয়ন ডলারের অস্ত্র কিনছে আর্মেনিয়া। খবর ইকোনমিক টাইমস ও আর্মেন প্রেসের।

এ ব্যপারে দেশ দুটির মধ্যে চলতি মাসেই একাধিক চুক্তি সই হয়েছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি পিনাকা ক্ষেপণাস্ত্রব্যবস্থা কার্গিল যুদ্ধে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল বলে দাবি করা হয়।

ট্রাকের ওপর বহনযোগ্য ৯০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সম্ভাব্য চীনা হামলা মোকাবিলায় মোতায়েন করেছে ভারতীয় সেনাবাহিনী।

এই ‘মাল্টিপল রকেট লঞ্চার’ মাত্র ৪৪ সেকেন্ডে একসঙ্গে ৭২টি ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম।

২০২০ সালে দুই প্রতিবেশী দেশ আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে লাগা যুদ্ধে প্রায় সাড়ে ৬ হাজার মানুষ নিহত হয়েছিলেন।

সেই সময় মস্কোর মধ্যস্থতায় যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল। কিন্তু এবার ইউক্রেন নিয়ে ব্যতিব্যস্ত ভ্লাদিমির পুতিনের পক্ষে সেই ভূমিকা নেওয়া সম্ভব নয় বলেই কূটনীতি বিশেষজ্ঞরা মনে করছেন।

Total views 201

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।