Updated on May 4th, 2021 at 10:43 am(BST)

বিশ্বজুড়ে করোনার হালচাল

করোনা সংক্রমণের প্রভাব ক্রমশ বেড়েই চলছে। একদিকে যেমন বাড়ছে সংক্রমণের সংখ্যা, তেমনই বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্বের প্রতিটি দেশই হিমশিম খাচ্ছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে। প্রাণঘাতী এই ভাইরাসে সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন প্রায় সাড়ে ১০ হাজার মানুষ। নতুন করে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৯৫ হাজার ৭৬৭ জন।

এই নিয়ে এখন পর্যন্ত সারা বিশ্বে মোট করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৫ কোটি ৪১ লাখেরও বেশি মানুষ। মারা গেছেন ৩২ লাখ ২৬ হাজারের বেশি।

মঙ্গলবার (৪ মে) সকাল সোয়া ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন মোট ১৫ কোটি ৪১ লাখ ৭৭ হাজার ৩৮ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩২ লাখ ২৬ হাজার ৮৫৮ জনের।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৯১ হাজার ৫১৪ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ৩২ লাখ ৩০ হাজার ৫৬১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৫৯ লাখ ৯ হাজার ৩৯৩ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যেও করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৯৯ লাখ ১৯ হাজার ৭১৫ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ১৮ হাজার ৯৪৫ জনের। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৬৬ লাখ ৭০৩ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৪৭ লাখ ৯১ হাজার ৪৩৪ জন। এর মধ্যে মারা গেছেন ৪ লাখ ৮ হাজার ৮২৯ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৩৩ লাখ ৩৬ হাজার ৪৭৬ জন।

চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৫৬ লাখ ৫৬ হাজার ৭ জন রোগী। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৫ হাজার ১৩০ জন। সুস্থ হয়েছেন ৪৬ লাখ ৫৬ হাজার ৪১৪ জন।

শনাক্তের দিক দিয়ে এখন পঞ্চম স্থানে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৪৯ লাখ ১২১ জন। এর মধ্যে মারা গেছেন ৪১ হাজার ১৯১ জন। সুস্থ হয়েছেন ৪৫ লাখ ১৫ হাজার ৮১৯ জন। এ ছাড়া তালিকায় ষষ্ঠ স্থানে রাশিয়া, সপ্তম স্থানে যুক্তরাজ্য, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে স্পেন এবং দশম স্থানে রয়েছে জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৬৩ হাজার ৬৮২ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ১১ হাজার ৬৪৪ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৯১ হাজার ১৬২ জন।

প্রসঙ্গত, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। বিশ্ব এখন করোনা মহামারির দ্বিতীয় ঢেউ মোকাবিলা করছে।

Total views 23

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।