Updated on March 24th, 2023 at 9:06 am(BST)

পৃথিবীর জল চক্র ভেঙে দিয়েছে মানুষ

জলচক্র ভেঙে দিয়েছে মানুষ। ধ্বংস করেছে বাস্তুতন্ত্র। দূষিত করেছে ভূগর্ভস্থ পানিও।’ বুধবার বিশ্ব পানি দিবসের দিনে শুরু হওয়া জাতিসংঘের ৩ দিনের পানি সম্মেলনে সূচনা বক্তব্যে এ মন্তব্য করেন সংস্থাটির মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

পানিকে মানুষের অধিকার হিসাবে বর্ণনা করে তিনি আরও বলেন, আমরা রক্তচোষার মতো অতি অত্যধিক ব্যবহারের মাধ্যমে মানবতার জীবনরক্ত নিষ্কাশন করছি। বৈশ্বিক উষ্ণতার মাধ্যমে বাষ্পীভূত করছি। জাতিসংঘের সদর দপ্তরে অনুষ্ঠিত এ সম্মেলনে এদিন প্রায় ৬৫ হাজার অংশগ্রহণকারীসহ এক ডজনেরও বেশি রাষ্ট্রের প্রতিনিধি উপস্থিত ছিলেন। দশকের পর দশক ব্যর্ত আলোচনার পর প্রায় ৪৬ বছর পর এ সম্মেলনের আয়োজন করল জাতিসংঘ।

একই দিনে প্রকাশিত এক প্রতিবেদনে বিশ্বজুড়ে পানির অপচয় রোধের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। সেখানে বলা হয়েছে, বিশ্বের মোট জনসংখ্যার ২৬ শতাংশ এখন পর্যন্ত নিরাপদ সুপেয় পানির সুবিধা থেকে বঞ্চিত। আর মৌলিক পয়ঃনিষ্কাশন জন্য নিয়মিত পানির নিশ্চয়তা নেইÑশতকরা হিসাবে এমন মানুষের হার ৪৬ শতাংশ। সংখ্যার হিসাবে বর্তমানে বিশ্বে ২০০ কোটিরও বেশি মানুষের নিরাপদ সুপেয় পাানির নিশ্চয়তা নেই, আর পয়ঃনিষ্কাশনের জন্য নিয়মিত পানির সুবিধা নেই ৩৬০ কোটিরও বেশি মানুষের। আরও বলা হয়, ২০৩০ সালের মধ্যে বিশ্বের সব মানুষের জন্য নিরাপদ সুপেয় পানি এবং পয়ঃনিষ্কাশনের জন্য প্রয়োজনীয় পানির নিশ্চিয়তা চায় জাতিসংঘ।

প্রতিবেদনের প্রধান সম্পাদক রিচার্ড ক’নর বুধবার এক সংবাদ সম্মেলনে জানান, জাতিসংঘ যে লক্ষ্য নিয়েছে, তা পূরণ করতে হলে এখন থেকে ২০৩০ সাল পর্যন্ত প্রতি বছর ব্যয় করতে হবে ৬০ হাজার কোটি থেকে এক লাখ কোটি ডলার।

Total views 197

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।