Updated on October 3rd, 2022 at 9:58 am(BST)

ক্রাউন প্রিন্সের কাছে পদত্যাগপত্র জমা কুয়েত সরকারের

সংসদ নির্বাচনে বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর কুয়েতে সরকার পদত্যাগ করেছে। দেশটির ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ রবিবার (২ অক্টোবর) পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

ক্রাউন প্রিন্স শেখ মেশাল ক্ষমতাসীন আমিরের বেশিরভাগ দায়িত্ব গ্রহণ করেছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ আহমাদ নাওয়াফ আল-আহমাদ আল-সাবাহ নেতৃত্বাধীন বিদায়ী সরকারকে নতুন মন্ত্রিসভা গঠন না হওয়া পর্যন্ত তত্ত্বাবধায়ক পদে থাকার নির্দেশ দিয়েছেন।

গত ২৯ সেপ্টেম্বর কুয়েতে সংসদ নির্বাচন হয়। সেখানে দেশটির বিরোধীরা সংখ্যাগরিষ্ঠতা পায়। কয়েক দশক ধরে চলমান রাজনৈতিক অচলাবস্থার অবসানে এরা আগে কুয়েতে পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়।
কুয়েতে রাজনৈতিক দলের অনুমতি না থাকলেও দেশটির সংসদের ক্ষমতা অন্যান্য উপসাগরীয় রাজতন্ত্রের তুলনায় অনেক বেশি। দেশটির সংসদের আইন পাস ও আটকে দেওয়ার ক্ষমতা, মন্ত্রীদের জিজ্ঞাসাবাদ এবং জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে অনাস্থা ভোটের ডাক দেওয়ার ক্ষমতা রয়েছে।

এর আগে, গত জুলাইতে বিরোধীরা পার্লামেন্ট ভেঙে দেওয়ার পর শেখ আহমাদকে প্রধানমন্ত্রীর দায়িত্ব দেন ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমাদ আল-সাবাহ।

Total views 47

মূল প্রকাশকের সংবাদটি পড়তে এই লিংকে ক্লিক করুন Click Here.  উপরের সংবাদ এবং ছবিটি থেকে সংগ্রহীত এবং এই সংবাদটির মূল প্রকাশক কর্তিক সর্বস্বত্ব সংরক্ষিত। এই সংবাদটি কোন প্রকার সংশোধন পরিবর্তন অথবা পরিবর্ধন ছাড়া অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহীত। প্রকাশক কর্তিক যে কোনো আপত্তি webbangladeshgroup@ gmail.com গ্রহণ করা হয়। এই সংবাদে প্রকাশিত সংবাদ, তথ্য বা মতবাদ এর সাথে ওয়েব বাংলাদেশ এর কোন সম্পর্ক নাই এবং কোন প্রকার দায় ভার গ্রহণ করে না।