কেন SEO গুরুত্বপূর্ণ?

Share on facebook
Share on google
Share on twitter
Share on linkedin

একটি ওয়েবসাইট এর জন্য এসইও খুবই গুরুত্বপূর্ণ। এমন কি ওয়েবসাইট এর জন্য এটি একটি অপরিহার্য বিষয়। আমরাজানি, প্রচারেই প্রসার। এসইও হচ্ছে ইন্টারনেটে প্রচারের সবচেয়ে উৎকৃষ্ট মাধ্যম।  Search Engine Optimization  কে আমরা প্রচারের প্রধান মাধ্যমও বলতে পারি। মনেকরুন, আপনি গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়েব ডিজাইন বা  কম্পিউটার সম্পর্কিত অনেক কাজ করতে পারেন।  এ কথা শুধুমাত্র আপনার বন্ধু বা নিকত আত্মীয় এবং আপনার সাথে যারা চলা ফেরা করে শুধু তারাই জানেন। মনেকরুন, আপনি যে কাজ জানেন তা সবাই কে জানাবেন এর জন্য আপনাকে প্রচার করতে হবে। আপনি বিভিন্ন মাধ্যম ব্যবহার করে আপনার প্রচারণা চালাতে  পারেন। আপনি লিফলেট, পোষ্টার, ব্যানার এমন কি টেলিভিসনে বিজ্ঞাপণের মাধ্যমে আপনি আপনার প্রচারনা চালাতে পারেন। এর ফলে আপনি হয়ত আপনার আশেপাশে এবং এবং খুব বেশি হলে নিজের দেশে প্রচার করলেন। কিন্তু আপনি  এই মাধ্যম গুলোর সাহায্যে কোনোভাবেই  ইন্টারনেটে প্রচার করতে পারবেন না। বর্তমান যুগ তথ্য এবং প্রযুক্তির  যুগ। বর্তমান যুগে যদি আপনি নিজেকে ইন্টারনেটের মাধ্যমে প্রচার করতে না পারেন তাহলে আপনি নিজেকে বিশ্বের সামনে উপস্থাপন করতে পারবেন না। নিজেকে উপস্থাপন করতে না পারলে আপনার যোগ্যতা আপনার কর্ম দক্ষতা উপস্থপন করতে পারবেন না। যার পরিপ্রেক্ষিতে আপনি ডিজিটাল যুগের এই বিশ্বে আড়ালেই থেকে গেলেন। যার ফলে আপনার যোগ্যতা এবং আপনার কর্ম দক্ষতা আড়ালেই থেকে যাবে। আপনি খুব ভাল গ্রাফিক্স ডিজাইনার বা ওয়েব ডিজাইনার যাই হন না  কেন আপনি যদি ইন্টারনেট জগতে নিজেকে উপস্থাপন করতে না পারেন তাহলে আপনি আপনার ক্যারিয়ার ঠিকভাবে গড়তে পারবেন না। নিজেকে বিশ্বের সামনে খুব ভালভাবে উপস্থাপন করার জন্য Search Engine Optimization খুবই গুরুত্বপূর্ণ।

Search Engine Optimization  নিজের জন্য যতটা গুরুত্বপূর্ণ  ঠিক ততটাই একটি প্রতিষ্ঠান এর জন্য গুরুত্বপূর্ণ। একটি প্রতিষ্ঠানের লক্ষ্য প্রতিষ্ঠানকে আর উন্নত করা এবং প্রতিষ্ঠানের সেবা কে সবার কাছে পৌঁছে দেয়া। একটি প্রতিষ্ঠানেরএমন লক্ষ্য পূরণের জন্য প্রয়োজনীয় কাজকে Search Engine Optimization অনেক সহজ করে দিয়েছে। একটি প্রতিষ্ঠান খুব সহজেই প্রতিষ্ঠান সম্পর্কিত নিজস্ব  একটি ওয়েবসাইট খুলে নিজ প্রতিষ্ঠান সম্পর্কিত বিভিন্ন তথ্য এবং তাদের সেবা সম্পর্কিত তথ্য অথবা তাদের পণ্য সম্পর্কিত তথ্য খুব মার্জিত ভাবে উপস্থাপন করে Search Engine Optimization  এর মাধ্যমে খুব সহজেই সার্চ এঞ্জিনএর প্রথম পাতায় নিজেদের ওয়েবসাইটকে র‌্যাংক করানোর মাধ্যমে খুব সহজেই প্রতিষ্ঠান সম্পর্কিত ট্রাফিক অথবা ভিজিটর নিজেরদের ওয়েবসাইটে পেতে পারেন। এর ফলে সেই প্রতিষ্ঠানটি খুব সহজেই ভাল ব্যবসা ও বাণিজ্য করতে পারবে অন্যান্য প্রতিস্থানের থেকে। এর জন্য  Search Engine Optimization এত গুরুত্বপূর্ণ।

আপনি অবাক হবেন যে Search Engine Optimization এর প্রভাব প্রতিটা পেশায় রয়েছে। আপনি ডাক্তার বলেন, এঞ্জিনিয়ার বলেন, প্রকৌশলী বলেন, ব্যবসায়ী বলেন, শিক্ষক বলেন এছাড়াও সব ধরনের পেশায় এর প্রভাব রয়েছে। আপনি একজন ডাক্তার নিজের জনপ্রিয়তা এবং পরিচিতি বাড়াতে চান আপনি খুব সহজেই Search Engine Optimization এর মাধ্যমে নিজের জনপ্রিয়তা এবং পরিচিতি বাড়াতে পারবেন। এরকম প্রত্যেক পেশাতেই আপনি Search Engine Optimization এর মাধ্যমে নিজের জনপ্রিয়তা এবং পরিচিতি বাড়াতে পারবেন যা আপনার ক্যারিয়ার গঠনে কিনবা আপনার প্রতিষ্ঠানের ভবিষ্যৎ উন্নতির জন্য পর্যাপ্ত সহায়ক ভূমিকা পালন করবে।

এরথেকে নিশ্চয় বোঝা যাচ্ছে যে কেন Search Engine Optimization গুরুত্বপূর্ণ এবং বিভিন্ন পেশা এবং প্রতিষ্ঠানের জন্য কেন প্রয়োজন? বাংলাদেশে অনেক SEO Service Provider company আছে । তার মধ্যে Web Bangladesh Digital অন্যতম একটি, যারা বাংলাদেশের SEO ইন্ড্রাস্টিতে একটি লিডিং ভয়েজ ।